জেনে নিন প্রটিনে ভরপুর কিছু খাদ্যাদি……..



দেহ গঠনের মূল উপাদান হল প্রোটিন। তবে অধিকাংশ মানুষই দৈনন্দিন খাবার থেকে যথেষ্ট পরিমাণ প্রোটিন পায় না। ভারতীয় পুষ্টি ও পথ্যবিদ ভালারি শাহ্‌ কিছু প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ সম্পর্কে ধারণা দেন। চর্বির মতো প্রোটিন শরীরে জমা হয়ে থাকে না বিধাই প্রতিদিন প্রোটিন গ্রহণ করা উচিত। প্রাপ্ত বয়স্ক পুরুষের প্রতিদিন ৫৬ গ্রাম এবং মহিলার ৪৬ গ্রাম প্রোটিন দরকার। যদি আপনার কর্ম তৎপরতা বেশি থাকে যেমন- ম্যারাথন দৌড়ানো, সাঁতার কাটা, ব্যায়াম করা ইত্যাদি তবে শরীরের ওজন বুঝে প্রোটিন গ্রহণ করতে হইবে। সাধারণত শরীরের ওজনের প্রতি এক কেজির জন্য ১.২ থেকে ১.৫ গ্রাম প্রোটিন গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। যারা নিয়মিত শারীরিক পরিশ্রম বেশি করেন বা খেলাধুলায় ব্যস্ত থাকেন তাদের শরীরের প্রতি কেজির জন্য ১.৪ থেকে ১.৮ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিৎ। ডিম প্রোটিনের ১টি ভালো উৎস। একটি মাঝারি আকারের ডিমে প্রায় ৬.৫ গ্রাম প্রোটিন থাকে। মাছ প্রোটিনের জন্য আরেকটি ভালো উৎস। প্রোটিনের পাশাপাশি এতে আয়রন ও ভিটামিন বি-১২থাকে ।

<script async src=

মুরগির মাংস ও উন্নতমানের প্রোটিনের উৎস। প্রতি ১০০ গ্রাম মুরগির মাংসে প্রায় ৩০ গ্রাম প্রোটিন পাওয়া যায়। যা আপনার দৈনিক প্রোটিন চাহিদার ৭০ শতাংশ সরবারহ করে থাকে । তাছাড়া প্রোটিনের পাশাপাশি মুরগির মাংস ভিটামিন ই এ সমৃদ্ধ। বিন বা শুঁটি, সয়াবিন, দুধজাতীয় খাবার ইত্যাদি উদ্ভিজ্জ প্রোটিন সমৃদ্ধ খাবার।এবংদুধ, পনির, ছানা ইত্যাদি উচ্চ ” width=”300″ height=”240″ />

    • দেহ গঠনের মূল উপাদান হল প্রোটিন। তবে অধিকাংশ মানুষই দৈনন্দিন খাবার থেকে যথেষ্ট পরিমাণ প্রোটিন পায় না।
    • ভারতীয় পুষ্টি ও পথ্যবিদ ভালারি শাহ্‌ কিছু প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ সম্পর্কে ধারণা দেন।
    • চর্বির মতো প্রোটিন শরীরে জমা হয়ে থাকে না বিধাই প্রতিদিন প্রোটিন গ্রহণ করা উচিত। প্রাপ্ত বয়স্ক পুরুষের প্রতিদিন ৫৬ গ্রাম এবং মহিলার ৪৬ গ্রাম প্রোটিন দরকার।
    • যদি আপনার কর্ম তৎপরতা বেশি থাকে যেমন- ম্যারাথন দৌড়ানো, সাঁতার কাটা, ব্যায়াম করা ইত্যাদি তবে শরীরের ওজন বুঝে প্রোটিন গ্রহণ করতে হইবে। সাধারণত শরীরের ওজনের প্রতি এক কেজির জন্য ১.২ থেকে ১.৫ গ্রাম প্রোটিন গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়ে থাকে।
    • যারা নিয়মিত শারীরিক পরিশ্রম বেশি করেন বা খেলাধুলায় ব্যস্ত থাকেন তাদের শরীরের প্রতি কেজির জন্য ১.৪ থেকে ১.৮ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিৎ।
    • ডিম প্রোটিনের ১টি ভালো উৎস। একটি মাঝারি আকারের ডিমে প্রায় ৬.৫ গ্রাম প্রোটিন থাকে।
    • মাছ প্রোটিনের জন্য আরেকটি ভালো উৎস। প্রোটিনের পাশাপাশি এতে আয়রন ও ভিটামিন বি-১২থাকে ।
    • মুরগির মাংস ও উন্নতমানের প্রোটিনের উৎস। প্রতি ১০০ গ্রাম মুরগির মাংসে প্রায় ৩০ গ্রাম প্রোটিন পাওয়া যায়। যা আপনার দৈনিক প্রোটিন চাহিদার ৭০ শতাংশ সরবারহ করে থাকে ।
    • তাছাড়া প্রোটিনের পাশাপাশি মুরগির মাংস ভিটামিন ই এ সমৃদ্ধ।
    বিন বা শুঁটি, সয়াবিন, দুধজাতীয় খাবার ইত্যাদি উদ্ভিজ্জ প্রোটিন সমৃদ্ধ খাবার।এবংদুধ, পনির, ছানা ইত্যাদি উচ্চ

 

 

 



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*