মনের আশা পুরনের দোয়া



মনের আশা পুরনের আমল

ইসলামী পরিভাষায়, দোয়া হচ্ছে (আরবি: دُعَاء‎, এর বহুবচন: {lang|ar|أدْعِيَة}}; আবার অনেক সময়: ‘দুয়া'[১]) শব্দটির আক্ষরিক অর্থ ‘আবাহন’ বা ‘ডাকা’, হিসাবে ব্যাবহার করা হয় যা একটি পদ্ধতি-সিদ্ধ মিনতি প্রক্রিয়া। এই দোয়া শব্দটি এসেছে একটি আরবি শব্দ থেকে যার অর্থ বাংলায় ডাক বা তলব করা , এবং মুসলমানরা এই দোআ শব্দ আল্লাহকে ডাকা হিসাবে ব্যাবহার করে । ইসলাম ধর্মের প্রবর্তক নবী মুহাম্মদ (সঃ) বলেছেন: “দোয়া উপাসনার একটি সারাংশ।

এই দোয়াটি পড়লে আল্লাহ তার মনের আাশা পূরন করেন।

ইসলাম : পবিত্র রমজান দোয়া কবুলের সর্বোত্তম সময়। এই মাসে প্রতিটি আমলের সওয়াব কয়েকগুণ বৃদ্ধি করে দেয়া হয়। আজ রমজানের ১৭তম রোজা। এই দিনের দোয়া:

اَللّـهُمَّ اهْدِني فيهِ لِصالِحِ الاَْعْمالِ، وَاقْضِ لي فيهِ الْحَوائِجَ وَالاْمالَ، يا مَنْ لا يَحْتاجُ اِلَى التَّفْسيرِ وَالسُّؤالِ، يا عالِماً بِما في صُدُورِ الْعالَمينَ، صَلِّ عَلى مُحَمَّد وَآلِهِ الطّاهِرينَ .

উচ্চারণ : আল্লাহুম্মাহ-দিনি ফিহি লি-সালিহিল আ’মাল; ওয়া আক্বদি লি ফিহিল হাওয়া-ইঝা ওয়াল আ’মাল; ইয়া মান লা ইয়াহতাঝু ইলাত তাফসিরি ওয়াস সাওয়াল; ইয়া আ’লিমান বিমা ফি সুদুরিল আ’লামিন; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহিত ত্বাহিরিন।



অর্থ : হে আল্লাহ! এ দিনে আমাকে সৎকাজের জন্য পরিচালিত কর। হে মহান সত্ত্বা যার কাছে প্রয়োজনের কথা বলার ও ব্যাখ্যা দেয়ার দরকার হয় না। আমার সব প্রয়োজন ও আশা-আকাঙ্খা পূরণ করে দাও। হে তাবত দুনিয়ার রহস্যজ্ঞানী ! হযরত মুহাম্মদ (সঃ) এবং তাঁর পবিত্র বংশধরদের ওপর রহমত বষর্ণ কর।

মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সৎকাজের দিকে ধাবিত করুন। সবার মনের আশা ও আকাঙ্ক্ষা পূরণ করুন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*